অভিবাসীরা স্পেনে রেসিডেন্ট কার্ড পাবে সহজ শর্তে

Share This News

স্পেনে অভিবাসীদের নাগরিকত্ব পাওয়ার জন্য নতুন সুযোগ সৃষ্টি হল।স্পেনের অভিবাসীরা  নাগরিক পাওয়ার সুযোগ পাবে। কোন অভিবাসী যদি দুই বছর স্পেনে বসবাস করলে ন্যূনতম ছয় মাসের কর্মকাল প্রমাণসহ সহজ শর্তে রেসিডেন্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন।এক্ষেত্রে প্রয়োজন হবে না কোনো কন্ট্রাক্টের ।

স্পেনের সুপ্রিম কোর্টের রায় এসব নির্দেশনা দেওয়া হয়-

[https://jf-abogados.com/2021/04/16/sentencia-del-tribunal-supremo-1184-2021-de-25-de-marzo-de-2021-arraigo-laboral/ ]

 নতুন এই ঘোষনায় অবসান ঘটবে হাজারো কাগজপ্রত্যাশী প্রবাসীদের। এই ঘোষণায় বন্ধ হবে  দুর্নীতি–অনিয়ম এবং অধিক অর্থ নিয়ে কন্ট্রাক্টের ভোগান্তি।এ ছাড়া ঘোষনাত স্পেনিশ ভাষা শেখার কোর্সের ব্যাপারটিও অনেকটা শিথিল  করা হয়েছে।

যে সকল অভিবাসী এই সুযোগের অন্তর্গত থাকবে-

রাজনৈতিক আশ্রয়প্রার্থী, শিক্ষার্থী, জব ভিসা, তার্কেটা কুমনিনুটারিওসহ বিভিন্নভাবে যাঁরা কাজ করেছেন, তাঁরাই এ সুযোগ পাবেন। 

অ্যারিগো লেবরালের (arrigo leboral) আওতায় এ সুযোগ পাবেন যাঁরা, স্পেনে অবস্থানের দুই বছরের যেকোনো ছয় মাস আট বা চার ঘণ্টা কর্মকাল দেখাতে সক্ষম হবেন। কোনো কন্ট্রাক্টের প্রয়োজন হবে না। তবে সাধারণ নিয়মিতকরণের পদ্ধতি অ্যারিগো সোশ্যালের (aarigo social) মতোই তিন বছর স্পেনে থাকার প্রমাণপত্রসহ পুলিশ ক্লিয়ারেন্স, কাজের কন্ট্রাক্টসহ আবেদন করতে হবে।

এই ঘোষনার  ব্যাপারে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান জানায় , অবশ্যই একটি যুগান্তকারী রায়। এতে অনেক ভুক্তভোগী বাংলাদেশি উপকৃত হবেন। স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি রাসেল হাওলাদার দীর্ঘদিন ধরে যাঁরা আন্দোলন করছেন, তাঁদের দাবির প্রতিফলন ঘটল বলে মন্তব্য করেন।


Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *