নিজেকে ফিট রাখতে সাইকেল চালান

Share This News

ছোটবেলায় আমরা সাইকেল চালানো শখের বশে  শিখে থাকি। কিন্তু বড় হয়ে আমরা এই সাইকেল চালানো অভ্যাসটা  একদমে  ভুলে যাই। কিন্তু নিজেকে ফিট রাখতে সাইকেল চালান এবং বিভিন্ন রোগ হতে মুক্ত থাকুন । সাইকেল চালালে হৃদরোগ  হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়।

উন্নত  দেশগুলো তাদের দেহ সুস্থ রাখতে ও পরিবেশ দূষণ কমাতে নিয়মিত সাইকেল চালানোর  অভ্যাস অভ্যাস গড়ে তুলেন । আমাদের প্রাত্যহিক জীবনে সাইকেল চালানো হতে পারে একটি ব্যায়াম এর অংশ। সাইকেল চালালে আমাদের দেহের অতিরিক্ত কোলেস্টেরল কমে  এবং আমাদের দেহ সুস্থ থাকে তাছাড়া এটি পরিবেশ দূষণ  কমায়। অনেক দেশেই সাইকেল চালানোর জন্য রাস্তায় আলাদা লেন  থাকে।

আমাদের অন্যান্য স্বাস্থ্যবিষয়ক তথ্য পেতে ভিজিট করুন- স্বাস্থ্য কথা

আরো পড়ুন-

কিডনি রোগ থেকে বাঁচতে মেনে চলুন কিছু পরামর্শ

ঘরোয়া পদ্ধতিতে দাঁতের হলদে ভাব দূর করার উপায়

আমরা কেন সাইকেল চালানোর প্রতি আপনাদেরকে অনুপ্রাণিত করছি সাইকেল চালানোর কী এমন উপকারিতা আছে?  তা দেখে নেওয়া যাক সাইকেল চালানোর উপকারিতা

আর্থ্রাইটিস

বয়স বাড়ার সাথে সাথে আমাদের হাড়ের বিভিন্ন রোগ দেখা দেয়  এদের মধ্যে একটি হচ্ছে আর্থ্রাইটিস। আমরা যদি নিয়মিত সাইকেল চালানোর অভ্যাস গড়ে তুলি। আমাদের দেহের বিভিন্ন পেশী গুলো  নড়াচড়া হয়। এতে আমাদের পেশীগুলোর শক্তি বাড়ে এবং পেশীগুলো সচল থাকে। তবে যারা আর্থাইটিস রোগে আক্রান্ত তারা সাইকেল চালানো এবং ব্যায়াম এর বিষয় বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া সবচেয়ে ভালো।

ক্যালরি পোড়ে

আমরা প্রত্যহ যে খাবারগুলো খাই এ খাবার গুলো আমাদের দেহের মধ্যে ক্যালোরি হিসেবে সঞ্চিত হয় আর যদি আমরা এই ক্যালিগুলা আমাদের দেহ থেকে না পোড়াই  তাহলে আমাদের এই ক্যালরি আমাদের দেহের স্থূলতা বাড়ায় এবং কি আমাদের দেহে কোলেস্টেরল বাড়ায়। এতে হৃদ রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।   সাইকেল চালালে উচ্চমাত্রার  ক্যালোরি আমাদের দেহ থেকে ঝড়ে যায়।

ত্বক ভালো রাখে

 সাইকেল চালালে আমাদের সারা দেহে অক্সিজেনের প্রবাহ ভালো হয় এবং কি আমাদের ত্বকে অক্সিজেন প্রবাহ ভালোভাবে পৌঁছায় ভালোভাবে এতে করে আমাদের ত্বক সতেজ থাকে। ত্বকে ভালোভাবে অক্সিজেনের পরিমাণ পৌঁছালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

বিভিন্ন রোগের ঝুঁকি কমায়

নিয়মিত সাইকেল চালানো উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। এটি স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমায়। এমনকি এটি বিষণ্ণতা দূর করতেও কাজ করে।

ভালো ঘুমের জন্য

প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট সাইকেল চালালে ঘুম না হওয়ার সমস্যা কমে যায়। এতে করে আমাদের মানসিক চাপ কমে। দেহ রোগ মুক্ত থাকে


Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *