যুক্তরাষ্ট্র কে ভিসা সমস্যা সমাধানের অনুরোধ

Share This News

মার্কিন ভিসার জন্য বাংলাদেশের উল্লেখযোগ্যসংখ্যক শিক্ষার্থী সাক্ষাৎকারের সুযোগ না পাওয়ায় বাংলাদেশী শিক্ষার্থী ভর্তি ও বৃত্তির সুযোগ হারাচ্ছেন।বাংলাদেশি শিক্ষার্থীদের এই সমস্যা নিরসনের জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

গত বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ঢাকায় অবস্থিত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারকে  শিক্ষার্থীদের এই সমস্যা নিরসনের জন্য অনুরোধ জানান।আর্ল মিলার ওই দিন সকালে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর দপ্তরে দেখা করেন।

উক্ত বিষয়ের ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে জানিয়েছে, 

মূলত বাংলাদেশে টিকার মজুদ কমে আসায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশের শিক্ষার্থীদের ভিসার সাক্ষাৎকারের প্রসঙ্গে মার্কিন রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীকে জানান, বাংলাদেশের চলমান লকডাউনের কারণে ঢাকায় মার্কিন দূতাবাসের সাক্ষাৎকারের নির্ধারিত সূচি বাতিল করা হয়েছে। তবে বাংলাদেশে লকডাউনের মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অগ্রাধিকার ভিত্তিতে যুক্তরাষ্ট্রগামী শিক্ষার্থীদের ভিসার সাক্ষাৎকারের বিষয়টি নিশ্চিত করা হবে। যাতে বাংলাদেশের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে গিয়ে নির্ধারিত শিক্ষাবর্ষে গিয়ে পড়াশোনা করতে পারেন।

প্রসঙ্গত বাংলাদেশ থেকে প্রতি বছর যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে যায় প্রায় ৩ হাজার শিক্ষার্থী। বর্তমানে করোনা পরিস্থিতি ঊর্ধ্বগতির কারণে যুক্তরাষ্ট্রগামী শিক্ষার্থীরা সংকটের মধ্যে পড়েছে। লকডাউন এর মেয়াদ বাড়ানোর কারণে মার্কিন দূতাবাস ১৬ মে পর্যন্ত সকল প্রকার ভিসা সাক্ষাৎকারের সিডিউল বাতিল করেছে । ফলে অনেক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে শিক্ষাগ্রহণের ভিসা পাওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। এই সমস্যা নিরসনের জন্য গত ৩ মে যুক্তরাষ্ট্রগামী শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপ প্রেরণ করে।


Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *