মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফলের তারিখ

Share This News

আজ শুক্রবার( ২ এপ্রিল) সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত অনুষ্ঠিত হয় মেডিকেল এমবিবিএস কোর্সের  ভর্তি পরীক্ষা।  নানাবিধি আদেশ-নিষেধ থাকার পরও অনুষ্ঠিত হয় ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা।  ভর্তি পরীক্ষার জন্য স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরকে  কে নিতে হয়েছে বাড়তি  স্বাস্থ্য সুরক্ষা। বাড়তি স্বাস্থ্য সুরক্ষা নেওয়ার উদ্যোগ থাকলেও জনসমাগম বন্ধ করতে পারে নাই স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। মেডিকেল ভর্তি পরীক্ষার কেন্দ্রের বাইরে জনসমাগম ছিল খুব বেশি।

মেডিকেলে এমবিবিএস কোর্সে  আজ একসাথে সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ১৯  টি কেন্দ্রে ৫৫ টি ভেণ্যুতে  শিক্ষার্থীরা পরীক্ষা দেয়। এবারের মেডিকেল ভর্তি পরীক্ষায় সর্ব মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২২৮৭৪ জন।

মেডিকেল এমবিবিএস কোর্স এর ব্যাপারে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর পরিচালক ডা. এ কে এম আহসান হাবীব গণমাধ্যম কে জানান,করোনা পরিস্থিতিতে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তাদের নির্দেশনা অনুসারে পরীক্ষায় অংশগ্রহণকারী ভর্তিচ্ছু শিক্ষার্থীরা প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট সময়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ ও মাস্ক পরিধান করে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। তিনি নিজেও ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শনে গিয়ে সুন্দর ব্যবস্থাপনায় পরীক্ষা গ্রহণ করতে দেখেছেন বলে জানান।

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফলের ব্যাপারে ডা. আহসান হাবিব এর কাছে কবে নাগাদ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে জানতে চাইলে, তিনি  সুনির্দিষ্ট দিনক্ষণ না বললেও দ্রুততম সময়ে ফলাফল প্রকাশ করা হবে বলে জানান তিনি। 

বলে রাখা ভালো যে বিগত বছরগুলোতে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা দেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশিত হতো। কিন্তু এই বছর করোনা মহামারী এবং উচ্চ মাধ্যমিক এইচএসসি  পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় এবারের পরীক্ষার্থীর সংখ্যা অন্যান্য বারের চেয়ে সর্বাধিক। তাই পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে আরও একটু বেশি সময় লাগতে পারে। তবে দ্রুত ফলাফলের প্রচেষ্টা থাকবে বলে জানান ডা. এ কে এম হাসান আবেদ।

তবে অনেকের প্রাথমিক ভাবে ধারণা করা হয় ৫ অথবা ৬ তারিখের মধ্যে প্রকাশিত হতে পারে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল।

২০২০-২১ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষের  সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তি আবেদন শুরু হয়েছে।আজ ২৭  শে মার্চ অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। আবেদনের শেষ তারিখ ১৫ এপ্রিল রাত ১১ টা ৫৯ মিনিট। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়,

আগামী ৩০ এপ্রিল এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।টেলিটক মোবাইলে পরীক্ষা ফি বাবদ এক হাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে।

ভর্তির যোগ্যতা-

এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৯ থাকতে হবে। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৮ থাকতে হবে। কোনো একক পরীক্ষায় জিপিএ-৩.৫-এর কম থাকলে আবেদন করো যাবে না। সবার জন্য এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ-৩.৫ থাকতে হবে।

এছাড়া ২০১৭ ও ২০১৮ সালের এসএসসি ও সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন।

আবেদনপ্রক্রিয়া-

শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে।আবেদনের জন্য ভিজিট করুন-http://dghs.teletalk.com.bd

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে বিডিএস ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নিয়মাবলি ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের (www.dghs.gov.bd) ওয়েবসাইট থেকে জানা যাবে।

বিডিএস কোর্সে ভর্তি আবেদন শুরু

আরো বিস্তারিত বিজ্ঞপ্তিতে দেখুন-

বিডিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *