বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা যেভাবে অনুষ্ঠিত হবে

Share This News

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে দিতে হবে ভর্তি পরীক্ষা।

এবার বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে হবে গুচ্ছ পরীক্ষা, এই উদ্যেগ নেওয়া হয়েছে সরকারি ভাবে,যাতে করে অল্প সময়ে সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব হয় ।একসাথে গুচ্ছ পরীক্ষা হলে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে দৌড়াদৌড়ি বেশি করতে হবে না।

তবে এক অধ্যাদেশের পরিচালিত চারটিসহ আটটি বিশ্ববিদ্যালয় থাকছে এই নিয়মের বাহিরে।

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পরীক্ষার ব্যাপারে অভিপ্রায় ব্যাক্ত করেছেন বিশ্ববিদ্যালয়সমূহের  আচার্য রাষ্ট্রপতি মো. হামিদখান, এই ব্যাপারে আলোচনার জন্য তিনি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলরদের আমন্ত্রণ জানান।

তবে গুচ্ছ পরীক্ষার আয়ত্ব থাকছে না যে সকল বিশ্ববিদ্যালয় সেগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এই সকল বিশ্ববিদ্যালয় এবার ও একলা চলো নীতিতেই চলবে।

তবে এই সকল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পরীক্ষা নেওয়ার জন্য আহবান জানান শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি কিন্তু উনার কথাকে উপেক্ষা করেন এই সকল বিশ্ববিদ্যালয়ের কতৃপক্ষ।

অন্যদিকে আরো কিছু বিশ্ববিদ্যালয়ে আলাদা পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি)।এই সকল বিশ্ব বিদ্যালয়ের মধ্যে রয়েছে-

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি,বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটিও।

ইউজিসি  প্রকৌশল বিশ্ববিদ্যালয়েকে নিয়ে আলাদা গুচ্ছ পরিক্ষা নেওয়ার কথা চিন্তা করছে তবে এক্ষেত্রে নারাজ বুয়েট।বুয়েটের শর্তারোপে গুচ্ছ পদ্ধতিতে বাকি তিনটি প্রযুক্তি বিশ্ববিধ্যালয় সরে এসেছে।তবে বুয়েট বাদে অন্য তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুচ্ছ পরীক্ষার আয়ত্ত্বে আসতে পারে।

শিক্ষাপদ্ধতি ভিন্নতার কারনে  জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আলাদা  পদ্ধতিতে ভর্তি করানো হবে।জাতীয়বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ গুলোতে জিপিএর ভিত্তিতে ভর্তি করানো হবে।

প্রতিবারের মতো এবার গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা হবে কৃষি বিশ্ব বিদ্যালয় গুলোতে।বাংলাদেশের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলো ও একসঙ্গে অভিন্ন গুচ্ছে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত ইতোমধ্যে জানিয়ে দিয়েছে।


Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *