বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ

Share This News

শিক্ষা মন্ত্রীর নির্দেশ অনুযায়ী আগামী ২৪ শে মে বিশ্ববিদ্যালয় খুলবে।  বিশ্ববিদ্যালয় খোলা ঠিক এক সপ্তাহ আগে হল খুলে দেয়া হবে।  শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এবং উন্নত আবাসিক ব্যবস্থা গ্রহণের জন্য সরকার বিশ্ববিদ্যালয় মঞ্জরি কমিশনের মাধ্যমে ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে।

এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সচিব মোঃ মাহবুব হোসেন জানায়, দীর্ঘদিন হল বন্ধ থাকায় আবাসিক হলগুলো সংস্কারের প্রয়োজন।  তাছাড়া বিশ্ববিদ্যালয় হল খোলার আগেই শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা প্রয়োজন। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত এবং আবাসিক ব্যবস্থার উন্নতির জন্য সরকার ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। 

এই বিষয়ে ইউজিসি এক সূত্রে জানায়, 

শিক্ষা প্রতিষ্ঠান এক বছর বন্ধ থাকায় হলের আবাসিক অবকাঠামোর ক্ষতি হয়েছে ।শিক্ষার্থীরা হলে উঠার পূর্বেই তা মেরামত করা হবে। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। এ জন্য কক্ষ পরিষ্কার ও রঙ করা, বাথরুম ও ডাইনিংয়ে নতুন বেসিন বসানো, হলের প্রবেশপথে জীবাণুনাশক টানেল বসানো, স্যানিটাইজ করার উপকরণ কেনাসহ বিভিন্ন কাজে বরাদ্দের টাকা কাজে লাগানো হবে।

আরো জানায় ফলের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে ১৫০  কোটি টাকা  কিন্তু বরাদ্দ দেওয়া হয়েছে ৫০ কোটি টাকা।  উক্ত টাকা ভাগ করে হল কর্তৃপক্ষকে বিতরন করা হবে। শিক্ষার্থীর সংখ্যার অনুপাতে একেকটি হল অর্থ পাবে। অর্থপ্রাপ্তির দুই মাসের মধ্যে সংস্কারকাজ শেষ করতে হবে।’হলের অর্থ বরাদ্দ চূড়ান্ত করা হবে বিশ্ববিদ্যালয়ের উপচার্যদের সাথে পরামর্শ করে।


Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *