প্রাথমিক শিক্ষার্থীদের জামা-জুতা কেনার টাকা দিচ্ছে সরকার

Share This News

আগামী মার্চে এক হাজার করে টাকা পাবে আগামী মার্চে  প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘কিডস অ্যালাউন্স’ হিসেবে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে এই টাকা পাচ্ছে শিক্ষার্থীরা।উক্ত টাকা প্রদান করা হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা নতুন জামা, জুতা ও ব্যাগ কিনতে পারে।

কিডস অ্যালাউন্স’ এর ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণমাধ্যমকে বলেছেন,শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর কিডস অ্যালাউন্স ও উপবৃত্তির বকেয়া টাকা শিক্ষার্থীদের হাতে তুলে দিতে চাই উপহার হিসেবে। এতে তারা পড়ালেখার প্রতি আগ্রহী হবে ও নতুন উদ্যমে পড়ালেখা শুরু করবে। কিডস অ্যালাউন্স ও উপবৃত্তির বকেয়া টাকা দিতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিয়েছে সরকার।শিক্ষা প্রতিষ্ঠান খুব তাড়াতাড়ি খুলবে বলেও উনি গণ মাধ্যমকে জানায়।

প্রধানমন্ত্রী বলেছিলেন, নতুন বইয়ের সঙ্গে জামা-জুতা কেনার জন্য এক হাজার টাকা দেওয়া হবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের। প্রধানম্নত্রী বিষয়টি ২০১৯ সালে বললেও তা তখন বাস্তবায়িত হয় নাই, অর্থ মন্ত্রণালয় থেকে অর্থ ছাড় না করায়।সর্বশেষ এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ফের এক হাজার টাকা দেওয়ার বিষয়টি মনে করিয়ে দিলে টাকা ছাড় করে মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয় থেকে তিন হাজার ৫০০ কোটি টাকা ছাড় করা হয়েছে উপবৃত্তি ও কিউস অ্যালাউন্স বাবদ । এ টাকা থেকে নিয়মিত এক কোটি ১০ লাখ শিক্ষার্থী কিডস অ্যালাউন্স হিসেবে প্রায় এক হাজার ১০০ কোটি টাকা পাবে। আর উপবৃত্তির তিন কিস্তির বকেয়াও পরিশোধ করে দেওয়া হবে এ টাকা থেকে।


Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *