দুই হাজার পাঁচশ নার্স নিয়োগ দিবে স্বাস্থ্যমন্ত্রণালয়

Share This News

বর্তমান বিশ্বে করোনা পরিস্থিতির ঊর্ধ্বগতির কারণে হিমশিম খাচ্ছে হাসপাতালে নার্স কর্মকর্তারা আর দেশের করোনা পরিস্থিতি বিবেচনা সাপেক্ষে জরুরী ভিত্তিতে দুই হাজার পাঁচশ জন নার্স নিয়োগ করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য এ বিষয়ে সরকার কমিশন (পিএসসি)কে চিঠির মাধ্যমে জানিয়েছে । করোনা পরিস্থিতির কারণে ৩১ মার্চ স্থগিত করা হয় এই নিয়োগ। বর্তমানে এটিজরুরী ভিত্তিতে শেষ করার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্যমন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও পিএসসি সূত্র জানায় যায়, পরীক্ষার তারিখ আগে একবার দেওয়া হয়েছে করোনা পরিস্থিতির কারণে তা পেছানো হয়েছে সেহেতু পরীক্ষার জন্য কম সময়ে দিয়ে দ্রুততম সময়ের মধ্যে পরীক্ষা গ্রহণ করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সিনিয়র স্টাফ নার্স পদের লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে গত ৩১ শে মার্চ।পরীক্ষা স্থগিত  এর ব্যাপারে পিএসসি জানায়,করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সিনিয়র স্টাফ নার্স (১০ম গ্রেড) পদের লিখিত পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। লিখিত এ পরীক্ষার পরিবর্তিত তারিখ ও সময় যথাসময়ে অবহিত করা হবে।

সিনিয়র স্টাফ নার্স পদের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ২৮ জানুয়ারি।বিকেল তিনটা থেকে চারটা পর্যন্ত ২১টি শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা। বহুনির্বাচনী পরীক্ষা প্রকাশ গত ২৮ শে ফেব্রুয়ারি।

বহুনির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ ১৫ হাজার ২২৮ জন।উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা হওয়ার কথা ছিল ১০ এপ্রিল। তবে করো না পরিস্থিতি কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয় নাই।

নির্বাচনপ্রক্রিয়া

অংশগ্রহণকারী প্রার্থীদের কে মোট.১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়েছে। মোট এই ভর্তি পরীক্ষায় পাঁচটি বিষয়ে প্রশ্ন ছিল।

৫ টি বিষয়ের মধ্যে রয়েছে-

বাংলা, 

ইংরেজি, 

সাধারণ জ্ঞান,

 গণিত 

ও দৈনন্দিন বিজ্ঞান বিষয়ে প্রশ্ন ছিল।

প্রশ্নের মানবন্টন-

 প্রতিটি  প্রশ্নের সঠিক  উত্তরের  জন্য ছিল ১ নম্বর এবং  ভুল উত্তর কর্তন করা হয়েছে।

 যারা এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তাদের লিখিত পরীক্ষা হবে চার ঘণ্টা। লিখিত পরীক্ষা শেষে সর্বশেষ নেওয়া হবে মৌখিক পরীক্ষা।মৌখিক পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে যোগ্য প্রার্থীদের।

বেতন-ভাতা ও সুবিধাদি 

লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার পরে নির্বাচিত একজন সিনিয়র স্টাফ নার্স ও মিডওয়াইফ জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী দশম গ্রেডের ১৬ হাজার টাকা স্কেলে বেতন ও বিধি অনুযায়ী অন্য সুবিধা পাবেন।


Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *