পড়া দ্রুত মুখস্থ করার সিক্রেট টিপস

Share This News

পড়া মুখস্থ করার ১১ টি সিক্রেট ট্রিকস নিয়ে আজকে আপনাদের সাথে কথা হবে।
তার আগে একটা গল্প বলা যাক,
আপনারা কি ‘লিমিটলেস’ হলিউড মুভিটি দেখেছন? অনেকে হতো দেখেছেন আবার অনেকে দেখেন নাই। ছবিটা সম্পর্কে কিছুটা কথা বলা যাক,
ছবিটাতে অভিনেতা তার ব্রেইনের ১০০ % কাজে লাগানোর জন্য তিনি একধরণের পিল খেতেন এতে করে তার ব্রেইন কাজ শুরু করতো।
এমন যদি হতো আমাদের ছাত্রদের জন্য এমন কাল্পনিক পিল থাকতো কতই না ভালো হতো।কিন্তু দুর্ভাগ্যের বিষয় হচ্ছে এমন পিল নেই থাকলেও এক ভারসম্যহীনতায় পড়তো পৃথিবী।তবে আমরা ঔষুধে বিশ্বাসী না কারণ ঔষুধে পার্শ্বপ্রতিক্রিয়া থাকে, কিন্তু আপনি যদি কিছু ট্রিক্স মেনে চলেন তাহলে আশা করি পিলের চেয়ে কোন অংশে কম কার্যকরী হবে না আপনার মেধা বিকাশে।

আরো পড়ুনঃ

গুড প্যারেন্টিং এর জন্য করণীয়|

এমন কিছু সিক্রেট টিপস নিয়ে আপনাদের জন্য আমাদের এই লেখা-

১. বুঝে বুঝে পড়ো
কোনো কিছুকে যন্ত্রের মত আত্মস্থ করার দরকার নেই। ক্লাসে হোক, আর বাসাতেই হোক, সব কিছু বুঝে বুঝে পড়ার চেষ্টা করবেন। প্রশ্ন থাকলে সংকোচহীনভাবে শিক্ষক/ফ্রেন্ডদের কাছ থেকে সেটার উত্তর আদায় করে নেওয়ার চেষ্ঠা করবেন। না বুঝে বুঝার মতো অভিনয় করবেন না, পরবর্তীতে বুঝার সময় পাবেন না। লজ্জাকে না বলে ছোট বাচ্চাদের মতো জানার আগ্রহে অধীর হোন।
২. ছবির মত কল্পনা করো
ধরও বায়োলজি শরীরবৃত্তীয় অংশ নিয়ে পড়ছে, নিজের শরীরকে কল্পনা করও আর পড়ার সাথে মিলিয়ে নেন অথবা হাত দিয়ে স্পর্শ করে করে নিজেকে পড়ার ব্যাপারে বিশ্বাস করুন।নিজের পড়াকে টেকসই করুন।
৩. গল্পের মাধ্যমে শেখো
নিজের চারপাশের দিকে তাকিয়ে পড়ার সাথে মিলে যায় এমন গল্প মনের মধ্যে গেথে রেখে পড়ুন, দেখবেন পড়া আপনার নিজের হয়ে গেছে।
বাংলা গল্প পড়তে কোন চরিত্র আসলে তা আপনার পরিচিত কারো বা নিজের সাথে মিলিয়ে পড়ুন।
৪. দরকারি তথ্য জানায় জোর দাও
পড়তে গিয়ে কোন তথ্য বুঝতে অসুবিধা হলে তা গুগল মামাকে জিজ্ঞাস করে নেও। গুগল্ মাম আপনার উত্তরে খোজার চেষ্ঠা ব্যস্থ হয়ে পড়বে, এবং চেষ্ঠা করবে ভাগিনাকে সঠিক তথ্য দেওয়ার জন্য।
গুগুল মামার কাছে খুঁজে না পেলে চলে যান প্রশ্ন উত্তর সাইট quora তে সেখানে গিয়ে প্রশ্ন করে আসেন আপনার কোন পন্ডিত ভাই এসে উত্তরদিয়ে যাবে আশা করি।
৫. আপডেটেড থাকো
একটি এলেক্ট্রিক ডিভাইস যদি আপডেট হতে পারে তুমি কেন না?
যে কোন নতুন কিছু সংযুক্ত হলেই তোমার হাতের ডিভাইসটি আপডেট হয়।
আর তুমি তো মানুষ। তাই যে কোন নতুন বিষয় ও তথ্য জানার প্রতি আগ্রহী হও দেখবে পরবর্তীতে তোমার পড়া শেখার ক্ষেত্রে কী পরিমানে প্রয়োজন হয়।


Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *