এই বসন্তে ঘুরে আসুন গোলাপের রাজ্যে

Share This News

গ্রামের নাম  পরিবর্তিত হয়ে বর্তমানে নাম হয়েছে  গোলাপ গ্রাম কিন্তু যে গ্রামের আদি নাম ছিল সাদুল্লাপুর।  গ্রামের সৌন্দর্য্য বেড়েছে গোলাপকে ঘিরে। পুরো গ্রাম যেন গোলাপ দিয়ে সাজানো।  গ্রাম যেন মনে হবে  লাল  কোন চাদর।  এই গ্রামের সৌন্দর্য যেন বাড়িয়ে দিয়েছে এই গোলাপের সমাহার।  এই গ্রামে রয়েছে ভিন্ন প্রজাতির অনেক ধরনের গোলাপ  এর মধ্যে রয়েছে লাল, হলু্‌ সাদা রঙের গোলাপ  যা সত্যিই মনোমুগ্ধকর। 

 যান্ত্রিক এই শহরে বসবাস করেন তারা ইচ্ছে করলে মন ভালো করার জন্য ঘুরে আসতে পারেন এই,গোলাপের রাজ্যে।ঢাকা থেকে  নিজস্ব গাড়ি অথবা বাসে করে যাতায়াতের সুবিধা রয়েছে।  সাভার বিরুলিয়া অবস্থিত  এই  গোলাপের রাজ্য।   শহরের ক্লান্তি দূর করতে ঘুরে আসা যেতে পারে গোলাপের রাজ্যে।

গোলাপ গ্রামে ভ্রমণ

সাদুল্লাপুর  গ্রামটি  এখন গোলাপ গ্রাম বা গোলাপের রাজ্য নামে পরিচিত। গ্রামের লোকজন এই নামে শুনতেই  গর্ববোধ করে ।   গোলাপের সৌরভ আর মনকাড়া সৌন্দর্য আপনার মনে সঞ্চার করতে পারে অন্য রকম এক আনন্দের ।  এখানে প্রায় ১২ মাস এই গোলাপের চাষ করা করা হয়। গোলাপ ছাড়াও রয়েছে  আরো অন্যান্য প্রজাতির ফুল , পাঁচ রকমের ফুলের চাষ করা হয়ে থাকে।  ৩৬ একর জায়গা জুড়ে এই ফুলের চাষ হয়।  গোলাপ ছাড়াও এখানে রয়েছে  চন্দ্রমল্লিকা,  মাম,  জারভারা ,  গ্লাডিওলাস,   কেরেন্ডলা,    রজনীগন্ধা ও জিপসি।

golap gram

প্রতিদিন এখানে মানুষ আসে গোলাপের সৌন্দর্য উপভোগ করতে।  সারাবছর এখানে গোলাপের চাষ হয়। উৎপাদিত এই গোলাপ বাজারজাত করা হয় অন্যান্য জেলায়। হতো আপনাদের বিবাহিত কোন যুগলের বিবাহসজ্জ্বাতে রয়েছে এই গোলাপ রাজ্যেরই গোলাপ। এখানে যারা ঘুরতে আসে তাদের  অনেকের হাতে থাকে  ভালোবাসার প্রতীক একটি গোলাপ ।  গোলাপ ফুল হাতে নিয়ে হেঁটে চলে গোলাপের  রাজ্যের আঁকাবাঁকা রাস্তা ধরে।  গোলাপের রাজ্যে এখানে মনের  বিষন্নতার ঠাই নাই।  লাল এই গোলাপের শহরে  হারিয়ে যায় মানুষের হৃদয়।

 ঢাকার আশেপাশে ঘুরার  মত একটা আদর্শ স্থান যেখানে কিনা অল্প টাকায় মনোরম দৃশ্য উপভোগ করতে পারেন আপনিও।

যাতায়াতঃ

ঢাকায় যে কোন বাস স্ট্যান্ড থেকে প্রথমে আসতে হবে সাভার বাস স্ট্যান্ড।  সাভার বাসস্ট্যান্ডে আপনি পাবেন অটোরিকশা। সাভার  বাস স্ট্যান্ড থেকে গোলাপের গ্রামের দূরত্ব ছয় থেকে সাত কিলোমিটার সেখানে যেতে পারবেন অটোরিকশা করে এক্ষেত্রে রিজার্ভ অটো রিক্সা ১০০ টাকা।   তিনজন যাওয়া যায় এই ক্ষেত্রে জনপ্রতি পড়বে ৩০ টাকা।

খাবার-

গোলাপ গোলাপ গ্রাম এর মধ্যেই রয়েছে ছোট ছোট দোকান যেখান থেকে আপনি হালকা নাস্তা করতে পারবেন।  এছাড়া ভালো খাবারের জন্য যেতে হবে আপনাকে সাদুল্লাপুর বাজারে।   গোলাপ গ্রাম থেকে আপনি সেখানে যেতে পারবেন রিক্সা করে।  রিক্সা ভাড়া পড়বে মাত্র ১০ টাকা।  সেখানে রয়েছে খাবার হোটেল নাস্তা করার ব্যবস্থা।  তাছাড়া কেউ ইচ্ছা করলেই  সাভার বাস স্ট্যান্ড এ এসে ভালো কোন রেস্টুরেন্টে খেয়ে নিতে পারবেন ।

 সতর্কতাঃ

  এখানে গোলাপের বাগানের গোলাপ ফুল ছিঁড়া  থেকে বিরত থাকুন। তাছাড়াঅনুমতি ব্যতীত গোলাপের বাগান এর ভিতরে প্রবেশ করবেন না । 


Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *