অনলাইনে হবে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

Share This News

পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে উদ্যেগ নিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।করোনা দীর্ঘ বন্ধের কারণে শিক্ষার্থীরা পড়ালেখায় ক্ষতির মুখে পড়ছে।তাই এই সমস্যা সমাধানে কাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে ইউজিসির এক সভায় আলোচনা অনুষ্ঠান রয়েছে।অনলাইনে পরীক্ষা নেওয়ার  ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে উক্ত সভায়।ইউজিসির সূত্রে এই তথ্য জানা গেছে। 

এর আগেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে।ডিনস কমিটি জানায়,করোনা পরিস্থিতির উন্নতি না হলে আগামী ১ জুলাই থেকে অনলাইনে সব বর্ষের চূড়ান্ত (ফাইনাল) পরীক্ষাগুলো নেওয়া হবে।ইউজিসি মনে করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্ত থেকে অনেকে উৎসাহিত হবে।ফলে এখন অন্য বিশ্ববিদ্যালয়গুলোও উৎসাহী হবে, যা কালকের সভায় ইতিবাচক প্রভাব পড়বে।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের পরীক্ষাগুলো অনলাইনে নেওয়ার বিষয়ে সুপারিশ দিতে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ইউজিসির সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগমকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটি অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে একটি রূপরেখা বা নির্দেশনাও তৈরি হয়েছে।

ইউজিসি সূত্রে জানা গেছে, তারা অনলাইনভিত্তিক সৃজনশীল অ্যাসাইনমেন্ট, ক্লাস টেস্ট, এমসিকিউ বা সংক্ষিপ্ত প্রশ্নে পরীক্ষা এবং মৌখিক পরীক্ষা বা ভাইভার মাধ্যমে মূল্যায়নের ওপর গুরুত্বারোপ করে রূপরেখাটি তৈরি করা হয়েছে। এ ক্ষেত্রে ভাইভার ওপর বেশি গুরুত্ব দিয়েছে তারা। কমিটি বিশ্বের বিভিন্ন দেশের অনলাইনে পরীক্ষা নেওয়ার কথাও তুলেছে। যদিও এ ক্ষেত্রে বাংলাদেশে ইন্টারনেট সুবিধা একটি বড় চ্যালেঞ্জ।

কমিটি সূত্রে জানা গেছে, তাদের চিন্তা হলো শিক্ষার্থীরা যেখানে আছেন, সেখান থেকেই খাতায় উত্তর লিখে সেটির ছবি তুলে বিশ্ববিদ্যালয়ের কাছে পাঠাবেন। এ ক্ষেত্রে তারা কিছু ব্যবস্থা রাখার কথাও বলেছে। আর কোনো কারণে যদি কোনো শিক্ষার্থী অনলাইনে পরীক্ষায় অংশ নিতে না পারেন, তাহলে তাঁকে যেন পরবর্তী সময়ে পরীক্ষার সুযোগ দেওয়া হয়, সেই বিষয়টিও রয়েছে সুপারিশে।

 বর্তমানে  দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা রয়েছে ৪৯ টি।গত ১৭ই মার্চ থেকে দেশের সকল বিশ্ববিদ্যালয় বন্ধ এতে বিশ্ববিদ্যালয়ের কয়েক লাখ শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চয়তার মুখে পড়েছে। সেশনজটে ফলে কর্মজীবনেও পিছিয়ে পড়তে পারে শিক্ষার্থীরা । পুর্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে কার্যক্রম চলার নির্দেশ থাকলেও তা বর্তমানে বন্ধ।

দেশের শীর্ষ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়অনলাইনে ক্লাস ও দুটি সেমিস্টারের মিডটার্ম পরীক্ষা হলেও আটকে আছে সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা।

আর এই সমস্যা নিরসনে কাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয় ।বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় পরিস্থিতির উন্নতি না হলে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বলেন, করোনা পরিস্থিতির উন্নতি না হলে অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হবে৷ অনলাইন পরীক্ষার গ্রহণযোগ্যতা এবং পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ কীভাবে নিশ্চিত করা যায়, তা সুনির্দিষ্ট করতে অনুষদগুলোর ডিন ও ইনস্টিটিউটগুলোর পরিচালকদের একটি কৌশলপত্র তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে৷ দুই সপ্তাহের মধ্যে এই কৌশলপত্র জমা দিতে বলা হয়েছে। এ ছাড়া অনলাইন পরীক্ষার দায়িত্ব পালনের ব্যাপারে শিক্ষকদেরও প্রশিক্ষণ দেওয়া হবে৷ ডিনস কমিটির এসব সিদ্ধান্ত শিগগির বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভায় অনুমোদন করা হবে৷


Share This News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *